• আজ দুপুর ২:৩৩, সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই রজব, ১৪৪৪ হিজরি
  • shadinkhobor24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান এবারও সেরা করদাতা

নিজস্ব প্রতিবেদক, স্বাধীন খবর ডটকম
প্রকাশের তারিখ: বুধবার, ডিসেম্বর ২১, ২০২২ ৩:২৯ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: বুধবার, ডিসেম্বর ২১, ২০২২ ৩:২৯ অপরাহ্ণ

 

এবারও ‘মহিলা’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান। ২০২১-২২ অর্থবছরের (২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত) দেওয়া করের ভিত্তিতে তাঁকে এ বছরের সেরা করদাতা নির্বাচিত করেছে এনবিআর। এর আগেও তিনি একাধিকবার সেরা করদাতা নির্বাচিত হন।

শাহনাজ রহমান ট্রান্সকম গ্রুপের সাবেক চেয়ারম্যান প্রয়াত লতিফুর রহমানের স্ত্রী। এর আগে ২০১৭ সালে এনবিআরের পক্ষ থেকে দীর্ঘ সময় ধরে কর দিচ্ছেন এমন ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা দেওয়া হয়। তখন লতিফুর রহমান ও তাঁর পরিবার ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা পান।
শাহনাজ রহমান ছাড়াও এ বছর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছে ট্রান্সকম গ্রুপেরই প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেড। মিডিয়াস্টার ‘প্রথম আলো’র মালিকানা প্রতিষ্ঠান।

মহিলা শ্রেণিতে শাহনাজ রহমান ছাড়াও সেরা করদাতার তালিকায় রয়েছেন আরও চারজন। তাঁরা হলেন—আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান। মহিলা শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত পাঁচজনই ঢাকার করদাতা।

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী, ২০২১-২২ কর বছরের জন্য মহিলা শ্রেণিতে ৫ জনসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে এনবিআর। এরই মধ্যে এ-সংক্রান্ত সরকারি গেজেটও প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই এসব তথ্য পাওয়া গেছে। সেরা করদাতাদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও ট্যাক্স কার্ড দেবে এনবিআর।

২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাক্স কার্ড দেবে এনবিআর। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য খাত।

Print Friendly, PDF & Email
 
 
স্বাধীন খবর ডটকম/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com