• আজ সকাল ৬:২০, শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • shadinkhobor24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

ঢাকায় মাল্টার ভিসা ইস্যু হতে পারে আগামী মাসে

নিজস্ব প্রতিবেদক, স্বাধীন খবর ডটকম
প্রকাশের তারিখ: রবিবার, জুলাই ১৭, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: রবিবার, জুলাই ১৭, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ

 

নিউজ ডেস্ক

বহুল আলোচিত মাল্টার দীর্ঘমেয়াদি ভিসা ইস্যু আগামী মাসে হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কবেনাগাদ চালু হবে তার সঠিক কোনো তারিখ জানে না ইতালির নির্বাচিত ভিসা প্রেসেসিং অফিস ভিএফএস গ্লোবাল। ভিএফএস জানায়, শর্টটাইম ভিসা এখনো চালু রয়েছে। গত ৬ জুন সোমবার এ তথ্য নিশ্চিত করেন ভিএফএস গ্লোবাল অফিসের এক কর্মকর্তা।

খুব শীঘ্রই ঢাকায় মাল্টার ভিসা ইস্যু হবে- এ ধরনের একটি সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয় গত ২৪ মার্চ। জানা গেছে, এর আগে মাল্টায় প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূতের বক্তব্যের বরাত দিয়ে ঢাকায় মাল্টার ভিসা চালু হচ্ছে সংবাদ প্রকাশ করা হয়।

এর পরই এ নিয়ে বিভ্রান্ত দেখা দেয় ভিসা আগ্রহীদের মাঝে। ইতোমধ্যে যেসকল বাংলাদেশি মাল্টার আইডেন্টিটি কপি হাতে পেয়েছে তাদের মাঝে এ ধরনের সংবাদে চরমভাবে বিভ্রান্ত সৃষ্টি করেছে। ঢাকায় ভিসা ইস্যু হবে- এমন সংবাদের ভিত্তিতে কোথায় এখন ভিসার জন্য আবেদন করবে এ নিয়ে মহাঝামেলায় আবেদনকারীরা।

জানা গেছে, ইতোমধ্যে ভারতে মাল্টার দূতাবাসে বাংলাদেশিদের ভিসা বন্ধ রয়েছে। এ বস্থায় ভিসা পেতে ইচ্ছুকরা আছে কঠিন বিপদের মুখে। এ বিষয়ে জানতে ভারতের মাল্টা দূতাবাসে ফোন করা হলে কেউ ফোন ধরেনি।

অন্যদিকে এ বিষয়টি নিয়ে বেশি তৎপর হতে দেখা গেছে মাল্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাউসার আমিন হাওলাদারকে। তিনি তার ফেসবুক টাইমলাইনে লিখেন- জুলাইয়ের মাঝামাঝি ঢাকায় মাল্টার ভিসা চালু হতে যাচ্ছে। তার এই স্ট্যাটাসের অফিসিয়ালি কোনো সত্যতা এখনো খুজেঁ পাওয়া যায়নি। শুধুমাত্র এক শ্রেণির মানুষ এর অপপ্রচার চালিয়ে মাল্টায় আসতে ইচ্ছুকদের চরম বিভ্রান্তিতে ফেলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর এত বেশি প্রচার করা হয়েছে যেন দু-এক সপ্তাহের মধ্যে ঢাকায় মাল্টার ভিসা ইস্যু করা শুরু হচ্ছে।

স্থানীয় কেউ কেউ এদের অসাধু ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছেন। এর সত্যতা জানতে গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে কথা বলেন মাল্টাতে কনস্যুলেট সার্ভিস দেওয়া গ্রিস দূতাবাসের কাউন্সিলর মো. খালেদ।

তিনি বলেন, অনেক দিন ধরে মাল্টার ভিসা প্রসেসিং হচ্ছে না। বিষয়টি জানার পর এ সমস্যা সমাধান করার জন্য গ্রিস দূতাবাস মাল্টা সরকারের দায়িত্বশীলদের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে। ঢাকায় মাল্টার ভিসা ইস্যু কবে হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের রাষ্ট্রদূত ইতোমধ্যে বিষয়টি নিয়ে মাল্টার সরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। তবে ঢাকায় মাল্টার ভিসা ইস্যু কবে
হচ্ছে এ বিষয়ে তিনি বলেন, এটি এখনো প্রক্রিয়াধীন রয়েছে। ভারতে মাল্টা দূতাবাস বাংলাদেশিদের ভিসা দিচ্ছে না কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি আমরা শুনেছি এবং মাল্টার সরাষ্ট্র মন্ত্রণালয়কে অবগত করা হয়েছে; তবে কেন দিচ্ছে না এর কোনো উত্তর আমরা এখনো পাইনি।

এ দিকে মাল্টা আইডেন্টিটির (কাজের অনুমতিপত্র) মেয়াদ থাকে ছয় মসা। এর আগে ভিসা না পেলে তার আর গ্রহণযোগ্যতা থাকে না। ভিসা পেতে পুনরায় নবায়নের জন্য মাল্টা থেকে অনুমতি লাগবে সেক্ষেত্রে আবারো কয়েক মাস পিছিয়ে পড়বে পুরো ভিসা প্রসেস কার্যক্রম। অন্যদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডয়েচেভেলে এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে- গত মাসে একটি বিবৃতির মাধ্যমে নতুন দিল্লির মাল্টা হাইকমিশন জানিয়েছেন সেখান থেকে আপাতত বাংলাদেশিদের কোনো ভিসা দেওয়া হচ্ছে না।

এ ব্যাপারে মাল্টা আওয়ামী লীগের সভাপতি মশিয়ার রহমান বলেন, ভারতে মাল্টার হাইকমিশন ভিসা ইস্যু না করায় অনেক জটিলতা দেখা দিয়েছে। আমি যতটুকু জেনেছি আগামী মাসে বাংলাদেশ থেকে মাল্টার ভিসা ইস্যু শুরু করা হবে।

অন্যদিকে এ বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একেএম আব্দুল মোমেন জানিয়েছেন, পর্তুগাল-মাল্টার কনস্যুলার টিম ঢাকায় এসে ভিসা দেবে। তিনি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, আগামী দুই মাসের মধ্যে পর্তুগালের একটি কনস্যুলার টিম ঢাকায় আসবে। তবে তিনি মাল্টার ব্যাপারে নিশ্চিত কোনো তারিখ বলেননি। পররাষ্ট্রমন্ত্রী ইউরোপ সফর শেষে গত ৩ জুলাই এ তথ্য জানান।

Print Friendly, PDF & Email
 
 
স্বাধীন খবর ডটকম/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com