• আজ সকাল ৬:০৪, শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • shadinkhobor24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

রাজস্থান থেকে রংপুরে এসে দর্শকদের মন জয় করল ‘জগাই দা’

নিজস্ব প্রতিবেদক, স্বাধীন খবর ডটকম
প্রকাশের তারিখ: শনিবার, নভেম্বর ৫, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শনিবার, নভেম্বর ৫, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ

 

ভারতের রাজস্থান থেকে রংপুরে এসে দর্শকদের মুগ্ধ করেছে রাজস্থানের নাট্যদল রঙ্গ সংস্কার থিয়েটার গ্রুপ। শুক্রবার রাতে তারা পরিবেশন করেন মোনালিসা দাসের পরিকল্পনা ও নির্দেশনায়  এবং ড. দেশরাজ মীনা’র  উপদেশ ও প্রযোজনায় ‘জগাই দা’ নাটকটি। রংপুর শিল্পকলা একাডেমিতে হল ভর্তি দর্শক এই নাটকটি উপভোগ করেন। 

প্রখ্যাত নাট্যকার অভিনেতা ও কবি মিলয়েরের নাটক জর্জ ড্যান্ডিন অবলম্বনে রঙ্গ সংস্কার থিয়েটার গ্রুপের প্রযোজনা নাটক জগাই দাদা। বাংলায় রূপান্তর করেছেন সঞ্জয় চট্টোপাধ্যায়। নাটকের অধিকাংশ কলাকুশলি রাজস্থানের হলেও তারা এই নাটকটিকে বাংলায় করতে দীর্ঘদিন কলকাতায় প্রশিক্ষণ নিয়েছেন। ফলে দর্শকদের শুদ্ধ বাংলার এই নাটকটি বুঝতে কোনো অসুবিধা হয়নি। হলভর্তি দর্শক পিনপতন নিস্তব্ধতায় দেড় ঘণ্টার নাটকটি উপভোগ করেন।  এই নাটকে অভিনয় করেছেন, শুভজিৎ সন্নিগ্রহী, প্রণয় বিশ্বাস, সৌভিক ঘোষ, কাকলি, শম্পা দাস, সুব্রত চট্টোপাধ্যায়, মোনালিসা দাস। আলোতে ছিলেন দেশরাজ মীনা, আবহতে সমুদ্র সিংহ।

এর আগে ভারত কলকাতার নাট্যদল চাকদহ নাট্যজনের কমলীকথা, রংপুর নাট্যকেন্দ্রের নিল ললীতার গীত মঞ্চস্থ হয়েছে।
রংপুর নাট্য কেন্দ্রের সাত দিনব্যাপী নাট্যোৎসব ২ নভেম্বর শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে। আরো মঞ্চস্থ হবে রংপুর শিশু নাট্য কেন্দের নাটক ‘আরেক হীরকরাজ্য’, রংপুর নাট্যচক্রের ‘ঈদের পিড়ান’, সারথি নাট্য সম্প্রদায়ের নাটক ‘ছেলেটির নাম মেয়ে’, তারাগঞ্জ থিয়েটারের নাটক ‘যুদ্ধ সে আর নয়’ চেতনা নাট্যগোষ্ঠীর নাটক ‘মায়ের স্বপ্ন’, রংপুর থিয়েটারের নাটক ‘ঐ আকাশের তারা’, কারমাইকেল নাট্য ও সাহিত্য সংসদ (কানাসাস)’র ‘চ্যাঁকা মকবুলের সংসার’, রংপুর নাট্যধারার ‘নিধুয়া’, ও রংপুর নাট্যকেন্দ্রের ‘মেরাজ ফকিরের মা’ নাটকের মধ্য দিয়ে শেষ হবে।

কবি ও সাহিত্য সংগঠন ‘ফিরে দেখা’র সাধারণ সম্পাক সাখিল মাসুদ বলেন, রংপুরে সাধারণত এ ধরনের নাট্য উৎসব হয় না। প্রতিদিন প্রচুর দর্শকের সমাগম হচ্ছে। তারা নির্মল আনন্দ উপভোগ করছেন।

Print Friendly, PDF & Email
 
 
স্বাধীন খবর ডটকম/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com