• আজ ভোর ৫:১৪, শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে জিলকদ, ১৪৪৫ হিজরি
  • shadinkhobor24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

‘শান্তি, মহামারী এবং উন্নয়নের ভূরাজনীতি’ বিষয়ে সিপিএস অনলাইন সার্টিফিকেট কোর্সের সমাপ্তি

নিজস্ব প্রতিবেদক, স্বাধীন খবর ডটকম
প্রকাশের তারিখ: রবিবার, মার্চ ৬, ২০২২ ১০:১৬ পূর্বাহ্ণ পরিবর্তনের তারিখ: রবিবার, মার্চ ৬, ২০২২ ১০:১৬ পূর্বাহ্ণ

 

স্টাফ করেসপন্ডেন্ট

গত ৫ মার্চ ২০২২, ‘শান্তি, মহামারী এবং উন্নয়নের ভূরাজনীতি’ বিষয়ে অনলাইন সার্টিফিকেট কোর্সের ভার্চুয়াল সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। এই কোর্সটি যৌথভাবে আয়োজন করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি)’র সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এবং ভারতের ওপি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটির নেহগিনপাও কিপজেন সেন্টার ফর সাউথইস্ট এশিয়ান স্টাডিজ। এগারো-সপ্তাহের ভার্চুয়াল কোর্সটি গত ১৮ ডিসেম্বর, ২০২১ তারিখে শুরু হয়।
সমাপনী সেশনে এই শতাব্দীতে দক্ষিণ এশিয়ার ভবিষ্যত নিয়ে বক্তারা তাদের বক্তব্য তুলে ধরেন। এই অধিবেশনে বক্তৃতা করেন সিপিডি-এর বিশিষ্ট ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, জিন্দাল স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের ডিন অধ্যাপক শ্রীরাম চাউলিয়া, এবং এসআইপিজি, এনএসইউ-এর প্রফেসরিয়াল ফেলো রাষ্ট্রদূত শহীদুল হক।
সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবদুর রব খান। তিনি বিশ্বে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নের চ্যালেঞ্জগুলোকে কার্যকরভাবে মোকাবেলার জন্য নীতিগত বিকল্প চিহ্নিত করতে এই কোর্সের গুরুত্ব উল্লেখ করেন। তিনি বিশ্বাস করেন যে, কোর্সের প্রাসঙ্গিক বিষয়বস্তু অংশগ্রহণকারীদের কেবল তাদের দৈনন্দিন পেশাগত ক্ষেত্রেই নয়, তাদের বুদ্ধিবৃত্তিক এবং একাডেমিক প্রচেষ্টায়ও উপকৃত করবে।
সিপিএসের পরিচালক এবং রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক তৌফিক এম. হক তার সমাপনী বক্তব্যে উল্লেখ করেন যে এই কোর্সটি মহামারী পরবর্তী বিশ্বে বর্তমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে শান্তি ও উন্নয়ন সম্পর্কিত ধারণা বাড়াতে সাহায্য করবে।
ভারতের ওপি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটির নেহগিনপাও কিপজেন সেন্টার ফর সাউথইস্ট এশিয়ান স্টাডিজের নির্বাহী পরিচালক, ড. মুস্তাফা ইজ্জুদ্দিন বলেন যে, এই কোর্সের আলোচিত বিভিন্ন বিষয়ের মাধ্যমে, অংশগ্রহণকারীরা ভূ-রাজনীতি সম্পর্কে অনেক ধারণা লাভ করেছে।
বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব ও বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এসআইপিজির প্রফেসরিয়াল ফেলো রাষ্ট্রদূত শহীদুল হক এই কোর্সের উপদেষ্টা ছিলেন। তিনি তুলে ধরেন কীভাবে ভূরাজনীতি বৈশ্বিক ক্ষমতা কাঠামোতে একটি বড় পরিবর্তনের পথ তৈরি করছে। তিনি আরও বলেন যে, শিক্ষাবিদদের জন্য পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক প্রক্রিয়াগুলি অধ্যয়ন করা এবং শান্তি ও উন্নয়ন নিশ্চিত করতে নীতি প্রণয়নে নীতিনির্ধারকদের সহায়তা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সিপিএসের সমন্বয়ক ড. আব্দুল ওহাবের স্বাগত বক্তব্যের মাধ্যমে সমাপনী অধিবেশন শুরু হয়। এরপর এই কোর্সের সমন্বয়কারী অর্থনীতি বিভাগের সিনিয়র প্রভাষক মিজ পারিসা শাকুর এই কোর্সেটি সফলভাবে সম্পন্ন করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।
কোর্সটিতে ৯টি দেশের ১৫ জনকে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হয়েছিল যারা এনজিও, সাংবাদিকতা, একাডেমিয়া, থিঙ্ক ট্যাঙ্ক এবং সরকারী ক্ষেত্রের প্রতিনিধিত্ব করছেন। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ও ওপি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটির শিক্ষকবৃন্দ, আন্তর্জাতিক সংগঠনে নিয়োজিত বিশেষজ্ঞ এবং সরকারি কর্মকর্তারা ১১ সপ্তাহব্যাপী এই কোর্সের বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

Print Friendly, PDF & Email
 
 
স্বাধীন খবর ডটকম/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com