• আজ সকাল ৭:২৭, শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • shadinkhobor24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

Web Development কি? একজন Web Developer কি কাজ করে থাকেন?

নিজস্ব প্রতিবেদক, স্বাধীন খবর ডটকম
প্রকাশের তারিখ: রবিবার, অক্টোবর ১৫, ২০২৩ ৩:৫২ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: রবিবার, অক্টোবর ১৫, ২০২৩ ৩:৫৬ অপরাহ্ণ

 

প্রযুক্তি আমাদের অ্যাপ্লিকেশনগুলির সহজতম থেকে শুরু করে সর্বাধিক গ্রাউন্ড ব্রেকিং উদ্ভাবনগুলিতে আমাদের প্রতিদিনের জীবনে একটি বিশাল ভূমিকা পালন করে। আমাদের মুখোমুখি হওয়া প্রতিটি ওয়েবসাইট বা সফ্টওয়্যার একটি ওয়েব ডেভেলপার তৈরি করেছেন – তবে ওয়েব ডেভলপমেন্টটি আসলে কী, এবং ওয়েব ডেভেলপার কী করে?

১. ওয়েব ডেভলপমেন্ট কী?

ওয়েব ডেভলপমেন্ট হ’ল ইন্টারনেটে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন তৈরির প্রক্রিয়া, বা কোনও ব্যক্তিগত নেটওয়ার্ক যেমন ইন্ট্রানেট হিসাবে পরিচিত। ওয়েব বিকাশ কোনও ওয়েবসাইটের ডিজাইনের সাথে সম্পর্কিত নয়; বরং এটি কোডিং এবং প্রোগ্রামিং সম্পর্কে যা ওয়েবসাইটের কার্যকারিতাকে শক্তি দেয়।

সর্বাধিক সরল, স্থির ওয়েব পৃষ্ঠাগুলি থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং অ্যাপ্লিকেশনগুলি, ইকমার্স ওয়েবসাইটগুলি থেকে সামগ্রী সামগ্রী ব্যবস্থা (সিএমএস) পর্যন্ত; আমরা প্রতিদিন ইন্টারনেটের মাধ্যমে ব্যবহার করি এমন সমস্ত সরঞ্জাম ওয়েব বিকাশকারীদের দ্বারা নির্মিত হয়।

২. একজন ওয়েব ডেভেলপার কী করে?

ওয়েব ডেভেলপারের ভূমিকা ওয়েবসাইটগুলি তৈরি করা এবং রক্ষণাবেক্ষণ করা। ওয়েব ডেভেলপার রা ঘরে বসে বা ফ্রিল্যান্সে কাজ করতে পারে এবং জড়িত সুনির্দিষ্ট কাজ এবং দায়িত্বগুলি তারা ফ্রন্টএন্ড, ব্যাকএন্ড বা ফূলস্ট্যাক ডেভেলপার হিসাবে কাজ করছে কিনা তার উপর নির্ভর করে পৃথক কাজের উপর। ফূলস্ট্যাক ডেভেলপার গণ ফ্রন্টএন্ড এবং ব্যাকএন্ড উভয় ক্ষেত্রেই বিশেষজ্ঞ;ফূলস্ট্যাক ডেভেলপার কী করে সে সম্পর্কে পরে আমরা আরও বিশদে যাব।

ওয়েব ডেভেলপার গণ এমন পণ্য তৈরির জন্য দায়বদ্ধ যা ক্লায়েন্টের চাহিদা এবং গ্রাহক বা শেষ ব্যবহারকারী উভয়েরই পূরণ করে। ওয়েব ডেভেলপার রা দৃষ্টিভঙ্গিটি বোঝার জন্য স্টেকহোল্ডার, ক্লায়েন্ট এবং ডিজাইনারদের সাথে সহযোগিতা করছেন: চূড়ান্ত ওয়েবসাইটটি কীভাবে দেখা এবং ফাংশন করা উচিত?

ওয়েব ডেভলপমেন্টের একটি বড় অংশ ক্রমাগত কোনও ওয়েবসাইট বা সিস্টেমে অনুকূলিতকরণ এবং উন্নত করার জন্য বাগগুলি সনাক্তকরণ এবং ফিক্সিংয়ের চারদিকে ঘোরে। ওয়েব ডেভেলপার রা তাই সমস্যাগুলি সমাধানকারী, নিয়মিত সমাধান এবং কার্যকারণগুলি নিয়ে আসে যাতে জিনিসগুলি সহজেই চলতে থাকে।

Print Friendly, PDF & Email
 
 
স্বাধীন খবর ডটকম/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com